আমাদের বিভাগসমূহ

কিসমুল লুগাহ

কিসমুল লুগাহ আল আরাবিয়া [আরবি ভাষা ও নাহু সরফ] বিভাগ। হেদায়াতুন্নাহু থেকে তাকমিল পর্যন্ত যে কোনো জামাতের ছাত্র ভাই এই বিভাগে ভর্তি হতে পারে। যাদের মৌলিক আরবি, নাহু, সরফ, তারকিব বুঝতে সমস্যা হয় বা ইবারত হল করতে পারেন না, তাদের জন্য এই বিভাগ। ২০১৭ঈ. থেকে মারকাযে এই বিভাগের শিক্ষা কার্যক্রম চলছে।

ইফতা

কিসমুল ইফতা [উচ্চতর ইসলামী আইন] বিভাগ। ১ বছর মেয়াদী। ২য় বছর ঐচ্ছিক। দাওরা হাদীসে ১ম বিভাগে উত্তীর্ণ ছাত্রই ভর্তির আবেদন করতে পারে। ২০১৭ঈ. থেকে এই বিভাগের কার্যক্রম চলছে।

মাদানী নেসাব ১ম বর্ষ-৫ম বর্ষ

এবার আমাদের কিতাব বিভাগ মাদানী নেসাবে ১ম বর্ষে ৭২, ২য় বর্ষে ৩৫, ৩য় বর্ষে ১৭, ৪র্থ বর্ষে ৫ এবং ৫ম বর্ষে ৮ জন ছাত্র অধ্যয়নরত। আলহামদুলিল্লাহ, আমাদের ১ম বর্ষের ছাত্ররা আরবিতে সুন্দর লিখতে পড়তে ও বলতে পারে। অসাধারণ বক্তৃতা করে। আলহামদুলিল্লাহ। পাশাপাশি তাদের বাংলা, ইংরেজি ও অংকেও দক্ষ করে গড়ে তোলা হয়। এই বিষয়গুলোরও নিয়মিত ক্লাস হয়। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বোর্ডের অধীনে ২য় বর্ষ নাহবেমির ও ৪র্থ বর্ষ শরহে বেকায়া পরীক্ষায় অংশগ্রহন করছে।

হিফজ বিভাগ

আমা‌দের হিফজ বিভাগ দুই গ্রু‌পে প‌রিচা‌লিত হয়।
১. ছোট‌দের হিফজ বিভাগ
২. বড়‌দের বয়স্ক হিফজ বিভাগ

আলহামদু‌লিল্লাহ, গত ২ বছর ধ‌রে বিভাগ দু‌টি চল‌ছে।এ বছর ২৬ জন ছাত্র দুই বিভাগে হিফজ কর‌ছে। এ বিভাগ দু‌টিরে মান বাড়া‌তে আমরা পৃথক ১২০০ বর্গফু‌টের জায়গা ভাড়া নি‌য়ে‌ছি। আগামী ব‌র্ষে ৪০/৫০ জন ছাত্র নেবার সিদ্ধান্ত হ‌য়ে‌ছে। বিভাগ দু‌টি দুজন হা‌ফেজ মাওলানা মুফ‌তি সা‌হে‌বের সার্বক্ষিক পাঠদান ও নেগরা‌নি‌তে প‌রিচা‌লিত হয়।